খেলাধুলা সর্বশেষ

বিশ্বকাপে মরক্কোর ইতিহাস থামলো চতুর্থ হয়ে

বিশ্বকাপ শুরুর আগে যদি কেউ বলতো মরক্কো বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে সেটি হয়তো সবাই তুড়ি মেরে উড়িয়ে দিতেন। কিন্তু সেটি করিয়ে দেখিয়েছে মরক্কো। সেমিফাইনালে ফ্রান্সের কাছে হেরেছিল। এবার ক্রোয়েশিয়ার সঙ্গে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ২-১ ব্যবধানে হেরে চতুর্থ হয়েই বিশ্বকাপ স্বপ্নযাত্রা শেষ করলো আফ্রিকান লায়ন্সরা।

বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে কানডাকে ২-১ গোলে হারিয়ে  গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ৩৬ বছর পর নকআউট পর্বে উঠে মরক্কো। নকআউট ম্যাচে স্পেনের মতো শক্তিশালী দলকে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হারিয়ে জন্ম দেয় আরেক রূপকথার। পৌঁছে যায় কোয়ার্টার ফাইনালে।

কোয়ার্টার ফাইনালের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে ইতিহাসের পাতায় নাম লেখায় মরোক্কো। প্রথম কোনো আফ্রিকান ও আরব দল হিসেবে জায়গা করে নেয় সেমিফাইনালে। কিন্তু সেমিফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে ভালো খেলেও বাদ পড়তে হয় তাদের।

তৃতীয় নির্ধারণী শেষ ম্যাচটিতেও তারা দুর্দান্ত খেলে। কিন্তু ক্রোয়েশিয়ার কাছে ২-১ ব্যবধানে হেরে চতুর্থ হয়েই সন্তুষ্ট থাকতে হয়। মরক্কো যা করে দেখিয়েছে তা আফ্রিকার সকল দেশের জন্য আজীবন অনুকরণীয় হয়ে থাকবে। তাদের দেখেই এবার আফ্রিকানরা হয়তো বিশ্বকাপ জয়ের স্বপ্ন বুনবে। একদিন হয়তো সেটাও সত্যি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *