চাকরি

বাংলাদেশ পুলিশে সার্জেন্ট পদে নিয়োগ

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। প্রতিষ্ঠানটি তাদের সার্জেন্টের শূন্য পদগুলোতে শারীরিক, লিখিত, মনস্তাত্ত্বিক, কম্পিউটার দক্ষতা,  বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ পুলিশ

পদের নাম: সার্জেন্ট

পদসংখ্যা: নির্ধারিত নয়

আবেদনের যোগ্যতা: অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক ডিগ্রিপ্রাপ্ত; মোটরসাইকেল চালনায় দক্ষ হতে হবে; কম্পিউটারে দক্ষতাসম্পন্ন হতে হবে।

শারীরিক মাপ:

উচ্চতা—পুরুষ প্রার্থী কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি বা ১.৭২৭২ মিটার, নারী প্রার্থীর ক্ষেত্রে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি বা ১.৬২৫৬ মিটার। বুকের মাপ—পুরুষের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি বা ০.৮১২৮ মিটার এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি বা ০.৮৬৩৬ মিটার। ওজন (পুরুষ ও নারী)—বয়স ও উচ্চতার সঙ্গে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে।

দৃষ্টিশক্তি (পুরুষ ও নারী): ৬/৬

জাতীয়তা: প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক হতে হবে।

বয়সসীমা: প্রার্থীর বয়স ২২ ডিসেম্বর ২০২২ তারিখের হিসাবে ১৯ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। তবে  জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ২৫ মার্চ ২০২০ সালে যাঁদের বয়স ২৭ বছর (বীর মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর) অতিক্রান্ত হয়নি, তাঁরাও আবেদনের সুযোগ পাবেন।

বৈবাহিক অবস্থা: প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে (তালাকপ্রাপ্ত/তালাকপ্রাপ্তা গ্রহণযোগ্য নয়) এবং শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবশ্যই অবিবাহিত থাকতে হবে।

আবদেন শুরু: ২৫ নভেম্বর ২০২২

আবেদন প্রক্রিয়া:  শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার জন্য অনলাইনে আবেদনের নিয়মাবলি—

১। http://police.teletalk.com.bd লিংকে প্রবেশ করে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা (PET)-এর জন্য আবেদন ফরম পূরণ করতে হবে।

২। অনলাইনে আবেদনকারী প্রার্থীদের মধ্যে এসএসসি বা সমমান, এইচএসসি বা সমমান, ডিগ্রি বা স্নাতক বা সমমান পরীক্ষার ফলাফল এবং উচ্চতার ওপর ভিত্তি করে প্রিলিমিনারি স্ক্রিনিং করা হবে। স্ক্রিনিংয়ের মাধ্যমে নির্দিষ্টসংখ্যক যোগ্য প্রার্থীকে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা (PET)-এর জন্য বাছাই করা হবে;

৩। প্রিলিমিনারি স্ক্রিনিংয়ে উত্তীর্ণ প্রার্থীদের মোবাইল নম্বরে শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা (PET)-এর জন্য নির্ধারিত পরীক্ষাকেন্দ্র , তারিখ ও সময় এসএমএস (SMS)-এর মাধ্যমে পরে অবহিত করা হবে।

৪। প্রিলিমিনারি স্ক্রিনিংয়ে বাছাইকৃত প্রার্থীদের এসএমএস (SMS)-এ প্রেরিত USER ID এবং PASSWORD ব্যবহার করে http://police.teletalk.com.bd লিংকে প্রবেশকরত USER ID, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও পরীক্ষাকেন্দ্রের নামসহ অন্যান্য তথ্যসংবলিত Admit Card for Physical Endurance Test (PET) ডাউনলোড করে ২ কপি প্রিন্ট করতে হবে।

৫। শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার সময় প্রার্থীদের অবশ্যই প্রবেশপত্রের ২ কপি সঙ্গে আনতে হবে।

৬। প্রার্থীদের শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিম্নবর্ণিত কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে—Admit Card for Physical Endurance Test (PET)-এর ২ কপি; শিক্ষাগত যোগ্যতার সনদ/সাময়িক সনদের মূলকপি।

আবেদন ফি: লিখিত ও মনস্তত্ত্বসহ কম্পিউটার দক্ষতা এবং বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে (http://police.teletalk.com.bd) আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড নম্বর থেকে পরীক্ষা ফি ও চার্জ বাবদ ৫৫০ টাকা জমা দিতে হবে।

লিখিত ও মনস্তত্ত্বসহ কম্পিউটার দক্ষতা এবং বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা: প্রার্থীদের শারীরিক সক্ষমতা যাচাই শেষে লিখিত ও মনস্তাত্ত্বাতিকসহ কম্পিউটার দক্ষতা ও বুদ্ধিমত্তার পরীক্ষা নেওয়া হবে। এসব পরীক্ষায় উর্ত্তীণ হলে মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় ৩ বিষয়ে মোট ২৫০ নম্বরের পরীক্ষা হবে— ইংরেজি এবং বাংলা রচনা ও কম্পোজিশন-১০০ নম্বর (৩ ঘণ্টা), সাধারণ জ্ঞান ও গণিত-১০০ নম্বর (৩ ঘণ্টা), মনস্তত্ত্ব-৫০ নম্বর (১ ঘণ্টা), কম্পিউটার দক্ষতা পরীক্ষা(MS Office, Web Browsing And Troubleshooting), বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা (৫০ নম্বর), স্বাস্থ্য পরীক্ষা, মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্ত মনোনয়ন।

শারীরিক সক্ষমতা পরীক্ষায় ৭ ইভেন্ট: সার্জেন্ট পদের প্রার্থী বাছাই হবে নতুন নিয়মে। শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় (Physical Endurance Test-PET) ৭টি ইভেন্টে অংশ নিতে হবে। যেমন—দৌড়, লং জাম্প, হাই জাম্প, পুশ আপ, সিট আপ, ড্র্যাগিং ও রোপ ক্লাইমিংয়ে অংশগ্রহণ করতে হবে।

(লিখিত ও মনস্তত্ত্বসহ কম্পিউটার দক্ষতা এবং বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে http://police.teletalk.com.bd লিংকে)

বেতন ও সুযোগ-সুবিধা: চূড়ান্তভাবে নির্বাচিতরা মাসিক বেতন পাবেন দশম গ্রেডে, ১৬,০০০-৩৮,৬৪০ টাকা স্কেলে। এ ছাড়া পাবেন ট্রাফিক ভাতা, বিনা মূল্যে পোশাক সামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসা সুবিধা ও রেশন সামগ্রী। প্রচলিত নিয়মানুযায়ী থাকছে উচ্চতর পদে পদোন্নতিপ্রাপ্তিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়ার সুযোগ।

আবেদনের শেষ সময়: ২২ ডিসেম্বর ২০২২ রাত ১১.৫৯টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *