বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়

আইসিপিসির চূড়ান্ত পর্বে শীর্ষস্থানে আছে এমআইটি

প্রোগ্রামিংয়ের অলিম্পিক খ্যাত ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ওয়ার্ল্ড ফাইনাল-২০২২ এর চূড়ান্ত পর্ব শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টা ৫৩ মিনিটে শুরু হয়ে চলে বেলা ৩টা ৫৩ মিনিট পর্যন্ত। এতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৩৭টি দল অংশগ্রহণ করছেন। বাংলাদেশ থেকে অংশ নিয়েছে বুয়েট-ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল।

গত ৬ নভেম্বর থেকে বাংলাদেশে শুরু হয় এই প্রতিযোগিতার ৪৫তম আসর। এরপর ৮ নভেম্বর ঢাকায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) এ আয়োজনের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সেখানেই আজ বেলা ১০টা ৫৩ মিনিটে শুরু হয় মূল প্রতিযোগিতা। পাঁচ ঘণ্টাব্যাপী এ প্রতিযোগিতায় বিভিন্ন প্রশ্ন বা সমস্যার সমাধান করতে হয়েছে প্রতিযোগিতায় অংশ নেওয়াদের।

চূড়ান্ত প্রতিযোগিতা শেষে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) তালিকার সবার শীর্ষে রয়েছে, মোট ১০ স্কোর নিয়ে। চীনের বেইজিং থেকে পিকিং ইউনিভার্সিটি মোট ৯ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

৬৯টি দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ১৩৭টি দলের মধ্যে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট বিশ্বে সামগ্রিকভাবে ৪০তম স্থানে রয়েছে। আর দেশের ৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম।

টোকিও, জাপানের ইউনিভার্সিটি অফ টোকিও এবং পোল্যান্ডের ওয়ারশ থেকে ইউনিভার্সিটি অফ ওয়ারশ, প্রতিটি ইউনিভার্সিটি ৮ স্কোর নিয়ে তালিকায় যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। গত বছরের স্বর্ণপদক বিজয়ীরা, দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, প্রতিযোগিতায় প্রথম প্রশ্নগুলোর একটি মোকাবেলা করেছিল। তারাও ৮ স্কোর নিয়ে ৫ম স্থানে রয়েছে।

৪৫তম আইসিপিসিতে বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিম্নরূপ
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৫২তম, ঢাকা বিশ্ববিদ্যালয় ৮২তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৮৮তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ৯৪তম, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১০২তম, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়  ১১৪তম এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১২১তম।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং সমস্যা সমাধানের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও সম্মানজনক একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা হলো আইসিপিসি। আইসিপিসি আয়োজনের মূল উদ্যোক্তা হিসাবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাসের বেলর বিশ্ববিদ্যালয়। বর্তমানে এ আন্তর্জাতিক প্রতিযোগিতাটি আয়োজন করে আইসিপিসি ফাউন্ডেশন।

এই প্রথমবারের মতো বাংলাদেশ এ ইভেন্টের আয়োজন করে এবং চীন, জাপান এবং থাইল্যান্ডের পর বাংলাদেশ এশিয়ার মাত্র চতুর্থ দেশ যারা এ ইভেন্টের আয়োজক হওয়ার গৌরব অর্জন করে।

আইসিপিসির যাত্রা শুরু হয় ১৯৭০ সাল থেকে। যদিও ১৯৭৭ থেকে ২০১৭ সাল পর্যন্ত এ আয়োজনের দায়িত্বে ছিল কম্পিউটারের বৈজ্ঞানিক গবেষণার অন্যতম বৃহৎ ও পুরোনো প্রতিষ্ঠান অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি (এসিএম)।

সূত্র : টিডিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *