বিজ্ঞান ও প্রযুক্তি

প্রলোভন দেখিয়ে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তথ্য চুরি করছে বিভিন্ন অ্যাপ

ইনস্টাগ্রামের উপযোগী কোলাজ ছবি তৈরির জন্য ২০১৬ সাল থেকেই জনপ্রিয় ‘টপ নাইন’ অ্যাপ। সহজে সেরা নয়টি ছবি, মুহূর্ত বা বিভিন্ন চ্যালেঞ্জে অংশ নেওয়ার সুযোগ থাকায় পুরোনো ব্যবহারকারীদের পাশাপাশি নতুন ব্যবহারকারীরাও অ্যাপটি ব্যবহার করেন। আর তাই ব্যবহারকারীদের বোকা বানাতে টপ নাইনের আদলে একাধিক ভুয়া অ্যাপ তৈরি করেছে বিভিন্ন প্রতিষ্ঠান। অ্যাপগুলো নামালেই গোপনে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তথ্য চুরি করতে থাকে বলে জানিয়েছে টপ নাইন কর্তৃপক্ষ।

টপ নাইন কর্তৃপক্ষের তথ্যমতে, ভুয়া অ্যাপগুলোর নাম ও চেহারা টপ নাইন অ্যাপের মতো হওয়ায় অনেক ব্যবহারকারীই বিভ্রান্ত হয়ে ভুয়া অ্যাপগুলো নামিয়ে থাকেন। অ্যাপগুলো ছবি কোলাজের জন্য ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের কাছ থেকে ইউজার নেম ও পাসওয়ার্ড সংগ্রহ করে। ফলে ব্যবহারকারীদের ইনস্টাগ্রামে থাকা তথ্য সংগ্রহ করার পাশাপাশি অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিতে পারে অ্যাপগুলো।

ভুয়া অ্যাপগুলো এরই মধ্যে কয়েক লাখবার নামানো হয়েছে বলে জানিয়েছে টপ নাইন কর্তৃপক্ষ। অ্যাপগুলো ফোন থেকে মুছে ফেলার পাশাপাশি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

সূত্র: দ্য সান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *