বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

পলিথিনের ব্যাগে সমাবর্তনের টুপি ও গাউন দেওয়ায় ঢাবি শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম  ও ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের সমাবর্তন আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। একারণে সমাবর্তনের জন্যে রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের মাঝে ইতোমধ্যেই টুপি-গাউন বিতরণ শুরু হয়েছে। কিন্তুু টুপি-গাউন সুন্দর ব্যাগে করে শিক্ষার্থীদের দেওয়ার কথা থাকলেও এখন সেসব পলিব্যাগে করে শিক্ষার্থীদের সরবরাহ করা হচ্ছে। এছাড়া টাইয়ের মধ্যেও বানান ভুল করা হয়েছে।

পলিব্যাগে গাউন-টুপি সরবরাহ করার কারণে ও টাইয়ে বানান ভুল থাকায় সমাবর্তনে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। শিক্ষার্থীরা বলেন, এটা একটা অপমান। শিক্ষার্থীদের থেকে এতগুলো টাকা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সমাবর্তনের কোন খাতে খরচ করেছে? এর একটা জবাবদিহিতার প্রয়োজন রয়েছে

এবিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বক্তব্য, সমাবর্তনের স্যুভেনির সরবরাহের জন্য প্রতিবছরই কাপড়ের বিশেষ তৈরি করা হয়; এবারও করা হয়েছে। যখন শিক্ষার্থীরা গাউন জমা দেবে তখন তাদের ওই বিশেষ ব্যাগ দেয়া হবে। তবে বিশেষ ব্যাগ পরে দেয়া হলেও প্রাথমিকভাবে টুপি-গাউন সরবরাহে পলিব্যাগের ব্যবহার ঠিক হয়নি। এছাড়া বানান ভুলে বিষয়ে দুঃখ প্রকাশ করেছে প্রশাসন।

উল্লেখ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আগামী ১৯ নভেম্বর ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এছাড়া একইসঙ্গে এ সমাবর্তন অনুষ্ঠান অধিভুক্ত ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের জন্য ঢাকা কলেজ ক্যাম্পাস এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের জন্য ইডেন মহিলা কলেজ ক্যাম্পাস ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *