কলেজ বার্তা

পরীক্ষা পরিচালনা নীতি লঙ্ঘনের দায়ে হাবিবুল্লাহ বাহার কলেজেকে কারণ দর্শানোর নোটিশ

চলমান এইচএসসি ও সমমান পরীক্ষার নীতিমালা লঙ্ঘনের দায়ে হাবিবুল্লাহ বাহার কলেজকে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এ ঘটনায় বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না-এই মর্মে লিখিত জবাব তিন কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হয়।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়,বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৩ নভেম্বর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ইংরেজি (আবশ্যিক) ২য় পত্র পরীক্ষায় হাবিবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আবু ইউসুফ পরিদর্শনের সময় দেখতে পান কেন্দ্রের কোনো কোনো কক্ষে ছোট ছোট (৪ ফুট) বেঞ্চে ২ জন, কোনো কোনো কক্ষে ৬ ফুট বেঞ্চে ৩ জন পরীক্ষার্থীকে বসানো হয়েছে।

আরও বলা হয়, অনেক কক্ষে পরীক্ষার্থীরা নিজেদের মধ্যে কথাবার্তা ও পারস্পরিক উত্তরপত্র দেখাদেখি করে লিখছিল। হল পর্যবেক্ষকেরা দায়িত্ব পালনে যথাযথভাবে তৎপর ছিলেন না, যা এইচএসসি পরীক্ষা পরিচালনা নীতিমালা-২০২২ এর সুস্পষ্ট লঙ্ঘন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এইচএসসি পরীক্ষা-২০২২ এর নির্দেশনা মোতাবেক নতুনভাবে কেন্দ্রের এইচএসসি পরীক্ষার্থীদের যথাযথ সিট প্ল্যান করে শিক্ষাবোর্ডকে অবহিত করার জন্য বলা হলো। এ ঘটনার পরিপ্রেক্ষিতে আপনার বিরুদ্ধে কেন বিধিমোতাবেক শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হবে না, তার লিখিত জবাব আগামী তিন কর্মদিবসের মধ্যে পাঠাতে নির্দেশ দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *