খেলাধুলা সর্বশেষ

নতুন বলে খেলা হবে বিশ্বকাপের বাকী ম্যাচ

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে এবার মাঠে গড়িয়েছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ৬০টি ম্যাচ শেষ হয়ে গেছে। আর শিরোপার দৌড়ে টিকে রয়েছে চার দল।

উদ্বোধনী ম্যাচ থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ‘আল রিহলা’ বলে খেলা হয়েছিল। কিন্তু এবার দুই সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ও ফাইনাল ম্যাচ নতুন বল দিয়ে হবে।বলের কাঠামো বা অন্য কোনও বিছুতে পরিবর্তন আনা হয়নি। শুধু নকশায় সামান্য পরিবর্তন এসেছে।  বলে দেখা যাবে সোনালি আভা। নতুন বলের নাম দেওয়া হয়েছে ‘আল হিম’, যার অর্থ স্বপ্ন।

বিশ্বকাপের বল তৈরিতে ব্যবহার করা হয়েছে এডিডাসের সর্বাধুনিক প্রযুক্তি।  চামড়ায় তৈরি বলগুলোর ভেতরে এক ধরনের সেন্সর লাগানো আছে। কাতার বিশ্বকাপে এটি প্রথমবারের মতো ব্যবহার করা হলেও ২০২১ সালের ফিফা আরব কাপ ও ফিফা বিশ্ব ক্লাব কাপ ফুটবলে এটি ব্যবহার করা হয়েছিল। বলের নিখুঁত গতিবিধি পর্যবেক্ষণের জন্য এর ভেতরে ৫০০ হার্জ আইএমইউ সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বলগুলো চলতি বিশ্বকাপে খুব দ্রুত ও নির্ভুল তথ্য সরবরাহে কার্যকর প্রমাণিত হয়েছে। খেলোয়াড়দের অবস্থানের তথ্য নির্ভুলভাবে প্রেরণের পাশাপাশি এটা ভিডিও ম্যাচ কর্মকর্তাদেরও তাৎক্ষণিক তথ্য সরবরাহে ভূমিকা রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *