বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়

দুই সেমিস্টার পদ্ধতিতে বেসরকারী বিশ্ববিদ্যালয়কে শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশ ইউজিসির

দেশের সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ২০২৩ সালের জানুয়ারি থেকেই তিন সেমিস্টারের পরিবর্তে দুই সেমিস্টার পদ্ধতি চালুর সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ সংক্রান্ত একটি একটি চিঠি কমিশন থেকে গত ২৮ নভেম্বর বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর রেজিস্ট্রারদের পাঠানো হয়েছে। এ নির্দেশনায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করা হয়েছে।

ইউজিসির চিঠিতে বলা হয়েছে, কমিশনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয় বাই-সেমিস্টার পদ্ধতি অনুসরণের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে এবং কিছুসংখ্যক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকাল থেকে সুনামের সঙ্গে বাই-সেমিস্টার পদ্ধতি অনুসরণ করে আসছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ২৪(৩) এবং ৩৫(১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রোগ্রাম ও কোর্স অনুমোদনের অন্যতম শর্ত হলো ‘প্রোগ্রামটি অবশ্যই ডুয়াল সেমিস্টার ভিত্তিতে পরিচালনা করতে হবে।’

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চাহিদা অনুযায়ী কমিশন প্রণীত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট অনুযায়ী বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব প্রোগ্রাম বাই-সেমিস্টার পদ্ধতিতে পরিচালনার বাধ্যবাধকতা রয়েছে। তদুপরি বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন, ২০১৭-এর ১৫ ধারার আওতায় প্রণীত বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্কেও (বিএনকিউএফ) অনুরূপ বাধ্যবাধকতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *