বিদ্যালয় বার্তা সর্বশেষ

তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসায় আজ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

তা’মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তিনটি শিক্ষা প্রতিষ্ঠানই মাদ্রাসা শিক্ষা বোর্ডের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান। তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা প্রায় ৬ হাজার শিক্ষার্থী এবছর ভর্তি পরীক্ষায় অংশ নেয়। একইসাথে তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গীর বালিকা ক্যাম্পাস, তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকার যাত্রাবাড়ী ক্যাম্পাস ও ডেমরার তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদরাসা ক্যাম্পাসেও পৃথকভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৫ ডিসেম্বর) সকাল ১০টায় লিখিত পরীক্ষা শুরু হয়। ভর্তি পরীক্ষা উপলক্ষে সকালে মাদ্রাসা ক্যাম্পাসে ছাত্র ও অভিভাবকদের ভিড়ে কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। লিখিত পরীক্ষা শেষে অনুষ্ঠিত হয় মৌখিক পরীক্ষা। উভয় পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তারাই এ মাদ্রাসায় ভর্তির সুযোগ পাবে। এখানে ভর্তির পর একাডেমিক শিক্ষার পাশাপাশি ছাত্রদের উদ্যোগে স্পোর্টস ক্লাব, ম্যাথ ক্লাব, ইংলিশ ক্লাব, বিজ্ঞান ক্লাব, সাংবাদিক ফোরাম, ইসলামিক সঙ্গীত ক্লাবসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ শিক্ষার বিভিন্ন স্তরে পদচারণার সুযোগ রয়েছে।

সকালে ফজরের পর থেকেই ক্যাম্পাসে ভর্তিচ্ছু শিক্ষার্থী-অভিভাবকদের আনাগোনার চিত্র চোখে পড়েছে। ভর্তি পরীক্ষায় নিজ সন্তানকে অংশগ্রহণ করাতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে অভিভাবকরা ছুটে আসেন। শনিবার থেকেই টঙ্গী ও আশপাশের এলাকায় আত্মীয় স্বজনের বাসা বাড়ি ও আবাসিক হোটেলে সন্তানদের নিয়ে উঠেন। দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে কথা বলে এমনটিই জানিয়েছেন ভর্তি পরীক্ষা দিতে সন্তানকে নিয়ে আসা জাকির-নুপুর দম্পতি।

ভর্তি পরীক্ষায় দূর-দূরান্ত থেকে আসা শিক্ষার্থী ও অভিভাবকদের সহায়তা দিতে বুধবার ক্যাম্পাসের কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ছাত্রদের উদ্যোগে খোলা হয় ভর্তি সহায়তা তথ্য কেন্দ্র। পরীক্ষা চলাকালে মাদ্রাসার হলরুমে অনুষ্ঠিত হয় অভিভাবক সমাবেশ। সমাবেশে মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা নবাগত অভিভাবকদের উদ্দেশ্যে মাদ্রাসার পড়ালেখার গুনাগুণ ও বৈশিষ্ট্য তুলে ধরে বক্তব্য রাখেন। এসময় মাদ্রাসার সংগীত শিল্পীগোষ্ঠীর সদস্যরা একক ও সম্মিলিত কণ্ঠে ইসলামী হামদ-নাত পরিবেশন করে অভিভাবকদের মুগ্ধ করেন।

তা’মীরুল মিল্লাত মহিলা ক্যাম্পাসের ফাজিল ২য় বর্ষে অধ্যয়নরত হালিমা তুস সাদিয়া জানায়, তা’মীরুল মিল্লাত মাদ্রাসা ঢাকার ডেমরায় মেয়ে শিক্ষার্থীদের ভর্তির জন্য তাদের পিতা-মাতারা ঢাকার বাহিরে বিভিন্ন জেলা থেকে এসেছে। অনেকে গতকালকে এসে ঢাকায় পরিচিত আত্মীয়-স্বজনদের বাসায় অবস্থান করে আজ সকালে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

অভিভাবক সমাবেশে মাদ্রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওলানা মিজানুর রহমান অভিভাবকদের উদ্দেশ্যে বক্তৃতায় বলেন, সন্তানরা দুনিয়া ও আখেরাতে যদি কোন কাজে না লাগে তাহলে পিতা-মাতা হিসেবে এরচেয়ে চরম ব্যর্থতা আর কিছু হতে পারে না।

তিনি আরো বলেন, পিতা-মাতার সার্বিক কর্ম তৎপরতা সন্তানের ওপর প্রভাব পড়ে। তাই শিশু সন্তানদের সামনে স্মার্ট ফোন ব্যবহারসহ সার্বিক কর্ম তৎপরতায় অভিভাবকদের সতর্ক হতে হবে। দেশে মাদকের আগ্রাসন ও স্মার্টফোনসহ প্রযুক্তির অপব্যবহারের যে ছড়াছড়ি তাতে মাদ্রাসায় ভর্তি করার পরও সন্তানরা মানুষ হবে কিনা এ নিয়ে অভিভাবকরা উৎকণ্ঠায় থাকেন। এই পরিস্থিতিতে দুনিয়ায় সন্তানদের দ্বীনের ওপর রেখে কবরে যাওয়া কোন সহজ কাজ নয়। শুধুমাত্র আল্লাহ তায়ালার গোলামি করার জন্যই সন্তানদের প্রস্তুত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠানই নয়; এটি একটি মানুষ গড়ার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান। এখানে নৈতিক শিক্ষাকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়। তিনি সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে অভিভাবকদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *