বিদেশ শিক্ষা স্কলারশিপ

ডেনমার্কে উচ্চশিক্ষার সুযোগ : স্কলারশিপ ও খরচ সম্পর্কে বিস্তারিত

বিশ্বের অন্যতম সুখী দেশ ডেনমার্ক। গবেষনা কেন্দ্রিক পড়াশোনা এবং তুলনামূলক কম টিউশন ফি এর জন্য বর্তমানে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষাগ্রহণের আকর্ষণীয় দেশ হচ্ছে এটি। ডেনমার্কের শিক্ষাব্যবস্থা ও জীবনধারার বৈচিত্র্য পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয়। শিক্ষাপদ্ধতি, উন্নত গবেষণা এবং সৃজনশীলতার জন্য ডেনমার্কের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বব্যাপী সুপরিচিত। ডেনমার্ক এর রাজধানি কোপেনহেগেন আর মুদ্রা ডেনিস ক্রোনা। ভাষা ডেনিস। প্রতিবছর প্রায় আঠারো হাজারেরও বেশি শিক্ষার্থী ডেনমার্কে পাড়ি জমায় উচ্চশিক্ষা গ্রহনের জন্য। ভালো CGPA ও IELTS স্কোর থাকলেই পেয়ে যাবেন আপনার ডেনমার্কে পড়ার টিকিট। উচ্চশিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামের জন্য সুযোগ দিয়ে থাকে ডেনমার্কের বিশ্ববিদ্যালয়গুলো

ডেনমার্কের বিশ্ববিদ্যালয়ে আবেদনঃ- 
(১) যোগ্যতা সমূহ
ডেনিশ বিশ্ববিদ্যালয়ে আপনি ডেনিশ কিংবা ইংরেজী ভাষায় পড়াশুনা করতে পারবেন। ডেনিশ ভাষায় পড়তে গেলে অবশ্যই আপনাকে “Denisake Foreign Language” বা “Denish Test 2” পরীক্ষায় উর্ত্তীর্ণ হতে হবে। আর যদি ইংরেজী ভাষায় পড়তে চান, তাহলে IELTS স্কোর 5.5 – 6.5 থাকতে হবে, একাডেমিক পরীক্ষায় অবশ্যই ৫০% মার্ক থাকতে হবে। যদি আপনি ব্যাচেলর ডিগ্রী অর্জনের জন্য যান, তাহলে HSC + ১ বছর বাংলাদেশে পড়াশুনা করতে হবে। আবার মাস্টার্সে আবেদনের জন্য ৪ বছরের ব্যাচেলর এবং পিএইচডি পড়তে যেতে আপনাকে ২ বছরের মাস্টার্স থাকতে হবে।

(২) আবেদনের প্রক্রিয়া
ডেনিশ কলেজে বা ইউনিভার্সিটিতে আবেদনের জন্য আপনাকে প্রথমে http://www.optagelse.dk এই ওয়েবসাইটে যেতে হবে, যেখানে আপনি বিভিন্ন ডেনিশ কলেজে বা ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট পাবেন এবং সেখান থেকে আবেদন করবেন। আপনি নির্বাচিত হলে তারা আপনাকে একটি কন্ডিশনাল অ্যাডমিশন লেটার দেবে। কন্ডিশনাল লেটার পাওয়ার পর আপনাকে টিউশন ফি ওই প্রতিষ্ঠানের ঠিকানায় পাঠালেই কেবল ফাইনাল অ্যাডমিশন লেটার ইস্যু করবে, যেখানে  ST-1 ফরম ও সংযুক্ত থাকবে।  ST-1 ফরমে আপনার (স্টুডেন্ট) ও কলেজ সম্পর্কে তথ্য থাকবে।

(৩) প্রয়োজনীয় নথিপত্র
• পাসপোর্ট কপি। (ইউনিভার্সিটির ক্ষেত্রে লাগতে পারে )
• একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট।
• আইইএলটিএস সার্টিফিকেট।
• মোটিভেশন লেটার।
• জীবনবৃত্তান্ত ।
• রিকোমেন্ডেশন লেটার।

(৪) সময়সীমা
ডেনিশ বিশ্ববিদ্যালয়ে মূলত সাবজেক্ট ও ইন্সটিটিউটভেদে আবেদনের সময়সীমা পরিবর্তিত হয়। কিন্তু, সাধারণত EEU এর বাইরের শিক্ষার্থীদের জন্য আবেদনের শেষ সীমা ১৫ই জানুয়ারি পর্যন্ত হয়ে থাকে আর সব ধরণের ফরমালিটি শেষে ক্লাশ শুরু হয় সেপ্টেম্বর মাস থেকে। কিন্তু, অবশ্যই ওয়েবসাইট ঘেটে আবেদনের সীমা ও এবং ক্লাশ শুরু হবার তারিখ ভাল করে দেখে নেবেন।

ডেনমার্কে আবাসিক ব্যবস্থাঃ- 
ডেনমার্কের সব বিশ্ববিদ্যালয়েই আছে আবাসিক হল। বিশেষত আন্তর্জাতিক ছাত্রদের জন্য ব্যবস্থা করা হয়ে থাকে অন্তর্জাতিক মানের সু্যোগ সুবিধাসহ হলের। যদি হোস্টেলে সিট না পেয়ে থাকেন কিম্বা হোস্টেলে থাকতে না চান, তাহলে আপনি বাসা ভাড়া করেও থাকতে পারেন। লিঙ্কে ঘাটলে আরও বিস্তারিত জানতে পারবেন- https://studyindenmark.dk/live-in-denmark/housing-1/how-to-find-housing

মাসিক খরচ এবং পার্ট টাইম জব এর সুযোগঃ- 
ডেনমার্কে থাকা খাওয়া বাবদ ৭৫০-৯০০ ইউরোর মত খরচ করতে হবে। যদিও এই খরচের পুরোটাই ব্যক্তি বিশেষের উপর নির্ভরশীল। অনেকের অনেক কমও লাগতে পারে, আবার অনেক সুময় অনেক বেশিও খরচ হয়ে যায়।
ডেনমার্কে আপনি সাধারণত ২০ ঘণ্টা পার্ট টাইম জব করার অনুমতি পাবেন। তবে যে কোন ছুটি বা সামার ভ্যাকেশনে ফুল টাইম জব করার অনুমতি পাবেন।

কোর্স শেষে চাকরির সুযোগ ও স্থায়ী বসবাসঃ- 
এই দেশে Establish Card নামক এক ধরনের কার্ডের প্রচলন রয়েছে। আপনার মাস্টার্স বা পিএইচডি শেষ হবার পর আপনি এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন। আর এই কার্ড থাকলে আপনি দুই বছর চাকুরি খোঁজার বা করার সুযোগ পাবেন। আর যদি স্থায়ী বসবাস করতে চান, তাহলে আপনাকে টানা ৮ বছর থাকতে হবে। এই ৮ বছর সময়ের শেষের ৪ বছরের মধ্য ৩.৫ বছর আপনাকে ফুল টাইম চাকুরীর সাথে সম্পর্কযুক্ত থাকতে হবে। তাহলেই মিলেবে ডেনমার্কে স্থায়ী নাগরিক হবার সুযোগ।

টিউশন ফিঃ- 
সাধারণত ডেনমার্কে পড়তে গেলে আপনাকে টিউশন ফি গুনতে হবে ৬০০০-১৬,০০০ ইউরো পর্যন্ত। তবে বিশ্ববিদ্যালয় ও কোর্স ভেদে এই টিউশন ফি কম ও বেশি হতে পারে।

স্কলারশিপঃ- 
ডেনমার্কে বিভিন্ন ধরনের স্কলারশিপ রয়েছে। আপনি যদি সেখানে সরকারি স্কলারশিপ পেয়ে যান, তাহলে আপনি শুধু পড়াশুনার নয়, মাসিক খরচও বহন করে থাকে। স্কলারশিপ খুঁজে পেতে নিচের লিঙ্কে ক্লিক করুন: https://studyindenmark.dk/study-options/tuition-fees-scholarships।

আর্থিক স্বচ্ছলতার প্রমাণঃ- 
ডেনমার্কে আপনাকে কোন ব্যাংক সলভেন্সি দেখাতে হবে না। যদি আপনি আপনার স্পাউস নিয়ে যেতে চান, তাহলেই আপনার একাউন্টসে ৭১২৯২ ডেনিস ক্রোনা দেখাতে হবে।

ভিসা আবেদন প্রক্রিয়াঃ- 
ভিসা প্রক্রিয়া চাইলে আপনি অনলাইনে সেরে নিতে পারেন। এই ভিসা প্রক্রিয়া একটু সময় সাপেক্ষ- ডেনমার্কের ভিসার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে প্রায় ২ থেকে ৩ মাস। তাই, এই সময় সাপেক্ষ কাজ সারার জন্য হাতে থাকতে হবে পর্যাপ্ত সময়। না হলে, আপনার ভিসা পেতে গিয়ে সেমিস্টার লসও হতে পারে।

কাগজপত্রসমূহঃ-  
• পাসপোর্ট ও রিসেন্ট ছবি
• মার্কশিট ও সকল সনদ
• আইইএরট্টিসে স্কোরের কপি
• এডমিশন লেটার
• সকল তথ্য দিয়ে সঠিকভাবে পূরণকৃত ST-1 ফর্ম
যোগাযোগের জন্য ঢাকা অফিসের লিঙ্ক https://bangladesh.um.dk/

ডেনমার্কের উল্লেখযোগ্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ঃ- 
o University of Copenhagen
o Roskilde University
o University of Southern Denmark
o IT University of Copenhagen
o Copenhagen Business School
o Copenhagen Business Academy
o VIA International College
o University College Zealand
o Aarhus University
o Technical University of Denmark
o Aalborg University
o Copenhagen University
o Odense University
o Danish University of Education
o Royal Academy of Music

কেন যাবেন ডেনমার্কে 
ইউরোপের মধ্যে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ অন্যতম দেশ ডেনমার্ক। ডেনমার্কের শিক্ষার মান অন্যান্য দেশের তুলনায় খুবই উন্নত এবং ডেনিশ ডিগ্রি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বিশেষ করে প্রকৌশল, আইটি ও বিজনেসের জন্য দেশটি খুবই ভালো। ডেনমার্কে অনেক ইউনিভার্সিটি রয়েছে যেগুলো র‌্যাংকিংয়ে অনেক এগিয়ে। সহজেই ভিসা পাওয়া যায়। এই ভিসার মাধ্যমে আপনি আপনি ডেনমার্কসহ ইউরোপের ২৬ টি দেশে ভ্রমণের সুযোগ পাবেন। দেশটিতে পড়াশোনার পাশাপাশি  নাগরিক হওয়ার সুযোগ ছাড়াও ছাত্রছাত্রীদের খন্ডকালীন কাজ করার অনুমতি রয়েছে, এতে শিক্ষার্থীরা নিজেদের আনুষঙ্গিক খরচ বহন করতে পারেন। ডেনমার্কের শিক্ষাব্যবস্থার অন্যতম একটি দিক হল, সেখানে তাদের সামাজিকভাবে অত্যন্ত সচেতনভাবে গড়ে তোলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *