খেলাধুলা

ট্রাইবেকারে স্পেনকে হারিয়ে ইতিহাস গড়লো মরক্কো

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে নতুন এক অধ্যায় রচনা করল মরক্কো। স্পেনকে টাইব্রেকারের রোমাঞ্চে ৩-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ আট নিশ্চিত করেছে আশরাফ মরক্কো

পুরো ম্যাচে মরক্কোর খেলা দেখে একবারও মনে হয়নি তারা হারার জন্য এসেছে। ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে দাঁতে দাঁতে কামড়ে লড়াই করেছে আটলাস লায়নরা।

ম্যাচের প্রথম ১০-১৫ মিনিট যেভাবে খেলেছে আফ্রিকান দেশ মরক্কো, তাতে মনে হচ্ছিল স্পেন তাদের সামনে পাত্তাই পাবে না; কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেয় স্পেন। কিন্তু দুর্ভাগ্য তাদের। গোলই আদায় করতে পারেনি। একের পর এক আক্রমণ চালিয়েও গোলের দেখা পায়নি মরক্কো। পরিসংখ্যান টেবিলের দিকে তাকালে দেখা যাবে, মাত্র ৩১ ভাগ ছিল মরক্কোর দখলে বল। ৬৯ ভাগ ছিল স্পেনের তখলে। কিন্তু গোলের জন্য সঠিক একটি বল তৈরি করতে পারেনি স্প্যানিশরা।

পেনাল্টি শ্যুটআউটে প্রথমে কিক নেয় মরোক্কো। প্রথম শটেই গোল করেন আব্দেলহামিদ সারির। স্পেনের প্রথম কিক নেন পাবলো সারাবিয়া, তিনি মেরে দেন পোস্টে। এরপর মরোক্কোর হাকিম জিয়েখ কিক থেকে গোল করেন। স্পেনের পরের শট নেন কার্লোস সোলের। কিন্তু ধরে ফেলেন মরোক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনু। পর পর দুই পেনাল্টি মিস করে পিছিয়ে যায় স্পেন।

তৃতীয় শট নেন মরোক্কোর বদর বেনুন। কিন্তু তার শট রুখে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমন। সার্জিও বুসকেটসের নেওয়া স্পেনের তৃতীয় শটও রুখে দেন ইয়াসিন। এরপর আচরাফ হাকিমি তাদের চতুর্থ শট থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন। ইতিহাসের পাতায় তুলে দেন দলকে। অবশ্য এমন ঐতিহাসিক জয়ের নায়ক তাদের গোলরক্ষক ইয়াসিন বুনু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *