ফলাফল সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

চবিতে ‘এ’ ইউনিটে পাশ মাত্র ৪৫ শতাংশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে মোট পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ২৬ হাজার ৯০৮ জন (৪৫ শতাংশ)। পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর না পেয়ে ফেল করেছেন ৩২ হাজার ৫৯৪ শিক্ষার্থী।

শুক্রবার (১৯ মে) রাত সাড়ে ১০টার দিকে ‘এ’ ইউনিট ভর্তি কমিটির ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির জয়েন্ট কো-অর্ডিনেটর ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. রাশেদ মোস্তফা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আজ রাত সাড়ে ৯টার দিকে ফলাফল সম্পন্ন হয়েছে। আমরা আইসিটি সেলকে ফলাফল হস্তান্তর করব। ওনারা সব প্রক্রিয়া শেষ করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ফেসবুক পেজে ফল প্রকাশ করবেন। এক্ষেত্রে একটু সময় লাগবে। কারণ ওনারা যাচাই-বাছাই করবেন এ ফলাফল। পরীক্ষায় ৫৯ হাজার ৫০২ পরীক্ষার্থীর মধ্যে ২৬ হাজার ৯০৮ জন উত্তীর্ণ হয়েছেন। পাশের হার ৪৫.২২ শতাংশ।

‘এ’ ইউনিটে বাংলা, ইংরেজি, গণিত/রসায়ন/পদার্থ বিজ্ঞান/জীববিজ্ঞানের (যে কোনো ৩টি) ওপর ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা হয়। এতে জিপিএ-এর ওপর আরও ২০ নম্বর হিসেব করে মোট ১২০ নম্বরের ওপর ফল তৈরি করা হয়। প্রতিটি ভুল নম্বরের জন্য কাটা হয় দশমিক ২৫ নম্বর। পরীক্ষায় কোনো লিখিত অংশ ছিল না।

প্রসঙ্গত, গত ১৬ মে থেকে শুরু হয়েছে চবির ভর্তি পরীক্ষা। ১৬ ও ১৭ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৮ ও ১৯ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং সবার জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে আগামী ২২ মে। এছাড়া ‘ডি-১’ ও ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ মে ও ২৫ মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *