স্বাস্থ্য ও চিকিৎসা

চট্টগ্রামে স্থাপিত হবে ১৫০ শয্যার বার্ন ইনস্টিটিউট

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০ শয্যার একটি বার্ন ইনস্টিটিউট হচ্ছে। এজন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সই হয়। এতে সম্পূর্ণ অনুদান সহায়তা দিচ্ছে চীন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসনে হাওলাদার এবং চীন সরকাররে পক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়নে চুক্তিতে সই করেন।

চুক্তির আওতায় বার্ন ইনস্টিটিউট স্থাপনে সম্পূর্ণ অনুদান দেবে চীন সরকার। প্রয়োজনীয় সব ধরনের মেডিকেল যন্ত্রপাতি এবং আসবাবপত্রও চীন সরকার দেবে। নির্মিতব্য বার্ন ইনস্টিটিউটে একটি বহির্বিভাগ, একটি আন্তঃবিভাগ, একটি জরুরি বিভাগ, ১০টি আইসিইউ বেড, পুরুষদের জন্য ১০টি এইচডিইউ বেড, নারীদের জন্য ১০টি এইচডিইউ বেড এবং শিশুদের জন্য পাঁচটি এইচডিইউ বেড থাকবে।

কাজটি শেষ করতে দুই বছর সময় লাগবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ঢাকার মতোই চট্টগ্রামে আগুনজনিত বিভিন্ন দুর্ঘটনা ঘটে চলেছে। এজন্য চট্টগ্রামে ঢাকার মানের একটি বার্ন ইনস্টিটিউটের প্রয়োজন ছিল। ১৫০ বেডের এই বার্ন ইনস্টিটিউট চালু হলে ঢাকায় চাপ কিছুটা কমে যাবে। এর পাশাপাশি আমরা আরও নতুন করে পাঁচ বিভাগে বার্ন ইনস্টিটিউট নির্মাণ কাজ হাতে নিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *