খেলাধুলা সর্বশেষ

ঘানার বিপক্ষে ৩-২ গোলের কষ্টার্জিত জয় পেল পর্তুগাল

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দোহার স্টেডিয়াম ‘৯৭৪’-এ কাতার বিশ্বকাপের ‘এইচ’ গ্রুপের ম্যাচে ঘানার বিপক্ষে খেলতে নেমে ৩-২ গোলের কষ্টার্জিত জয় পায় পর্তুগাল।পর্তুগালের হয়ে একটি করে গোল করেন রোনালদো, ফেলিক্স ও রাফায়েল লেও।

প্রতিপক্ষের বিপক্ষে প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে পর্তুগাল। যার ফলও তারা দ্রুতই পায় তারা। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো-জোয়াও ফেলিক্সরা।আর ঘানার পক্ষে গোল করেন জর্দান আইয়ু ও বুকারি।

নবম মিনিটে ঘানা তাদের রক্ষণে বলের নিয়ন্ত্রণ ধরে রাখতে না পারায় বল পেয়ে যান পর্তুগালের মিডফিল্ডার বার্নান্দো সিলভা। তার পাস ডি-বক্সের কাছে বল পেয়ে যান রোনালদো। তবে গোলবারে নিতে পারেননি এই তারকা। মিনিট চারেক পরে কর্নার কিকের উড়ন্ত শট ঠিকভাবে হেড করতে পারেননি সিআর সেভেন।২৮তম মিনিটে জোয়াও ফেলিক্স বল জালের লক্ষ্যে পাঠালেও বারের বাইরে দিয়ে চলে যায়। ৩১তম মিনিটে আবারও জোয়াও ফেলিক্সের কাছ থেকে ঘানার রক্ষণে বল নিয়ে প্রবেশ করেন রোনালদো। ঘানার ডিফেন্ডারকে কাটিয়ে বল জালেও জড়িয়েছিলেন পাঁচ বারের বিশ্বসেরা এই ফুটবলার। কিন্তু ফাউলের কারণে রোনালদোকে হতাশ করেন রেফারি।

পিছিয়ে থাকা ঘানা প্রথমার্ধের শেষ দিকে আক্রমণে উঠে সুযোগও পেয়ে গিয়েছিল। ৩৬ তম মিনিটে ফার্নান্দেজ গোলবার থেকে ২০ গজ দূরে ওটাভিওর কাছে বল পাঠিয়ে গোল প্রতিহত করেন। ৪১তম মিনিটে প্রতিপক্ষে ডি-বক্সে নিয়ন্ত্রণহীন বল রাফায়েল গুরেইরোকে শট নেওয়ার জায়গা করে দেন। তবে ঘানা ডিফেন্ডার দানিয়েল আমারতে তা ব্লক করে দিয়ে পর্তুগালকে গোলবঞ্চিত করলে গোলশূন্য ড্রয়েই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচের আকর্ষণ আরো বাড়তে থাকে। ম্যাচের ৬১ মিনিটে রোনালদোকে পেনাল্টি বক্সের ভেতর ফাউল করে পর্তুগালকে পেনাল্টি উপহার দেন সালিসু।

স্পট কিক থেকে গোল করে ইতিহাস সৃষ্টি করেন রোনালদো। একমাত্র ফুটবলার বিশ্বকাপ ইতিহাসে ৫টি টুর্নামেন্টে গোল করার অনন্য নজির স্থাপন করলেন রোনালদো। এছাড়া বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় বয়স্ক ফুটবলার হিসেবে গোল করার রেকর্ডও এখন তার দখলে।

এক গোলে পিছিয়ে থেকেও খেই হারায়নি ঘানা। ৭৩ মিনিটে পর্তুগাল ডিফেন্সের ভুলে সুযোগ পেয়ে গোল করে দলকে সমতায় ফেরান জর্দান আইয়ু।

তবে লিড পেতে বেশি দেরি হয়নি রোনালদোদের। ৭৮ মিনিতে ব্রুনো ফার্নান্দেজের ক্রস থেকে ডিবক্সের ভেতর বল পেয়ে দলকে এগিয়ে দেন হোয়াও ফেলিক্স।

নির্ধারিত সময়ের শেষ দিকে ঘানার হয়ে গোল করে ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে ওঠে। তবে অতিরিক্ত সময়ে বেশ কয়েকবার সুযোগ পেয়েও শেষ পর্যন্ত জালের দেখা পায়নি ওতো আড্ডোর শিষ্যরা। এতে ইতিহাস গড়ার দিনে কষ্টার্জিত এক জয়ে বিশ্বকাপ মিশন শুরু করল রোনালদোর পর্তুগাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *