সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের পঞ্চম পর্যায়ের প্রাথমিক ভর্তি শুরু

২০২১-২২ শিক্ষাবর্ষের জিএসটি গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার পঞ্চম পর্যায়ের কার্যক্রম আজ বুধবার (১৪ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে। দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে আগামী শুক্রবার (১৬ ডিসেম্বর) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে (https://gstadmission.ac.bd/) আবেদন সম্পন্ন করতে হবে। জিএসটি ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক আবেদনকারী তার মেধাস্কোর ও বিভাগ পছন্দক্রম অনুযায়ী আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম অনুসারে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য মনোনীত হবেন। বিস্তারিত স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে। এ পর্যায়ে যে সব আবেদনকারী প্রথমবার প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছে শুধুমাত্র তাদের ভর্তির ক্ষেত্রে নিম্নের সময়সূচী অবশ্যই মানতে হবে।

অনলাইনে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন ও প্রাথমিক ভর্তি ফি পাঁচ হাজার টাকা প্রদান ১৪ ডিসেম্বর  দুপুর ১২টা হতে ১৬ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের সম্পন্ন করতে হবে। মূল কাগজপত্র জমা ১৪ ডিসেম্বর দুপুর ১২টা হতে সন্ধ্যা ৬টা এবং ১৫ ও ১৭ নভেম্বর সকাল ৯টা হতে সন্ধ্যা ৬টার মধ্যে দিতে হবে। এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি হচ্ছেন সেই বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে, অন্যথায় প্রথমিক ভর্তি বাতিল হয়ে যাবে।

মূল নম্বরপত্র আবেদনকারীর নাম জিএসটি রোল নম্বর লিখে এ-ফোর সাইজের খামে জমা দিতে হবে। উল্লেখ্য আগামী ১৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়সমূহ বন্ধ থাকবে বলে কাগজপত্র জমা দেওয়া যাবে না।

আবেদনকারী প্রথমবার এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তাকে অবশ্যই তার পছন্দ অনুযায়ী একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করতে হবে। প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করলে পরবর্তীতে জিএসটি গুচ্ছভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

জিএসটিভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হতে হবে না। কোন আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকা অবস্থায় অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনোনীত হলে তার পছন্দমত অন্য বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন (University Migration) করতে পারবে। ইতোমধ্যে যে সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে পরবর্তী পর্যায়ে আর কখনও সেই সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

University Migration সম্পন্ন করলে পূর্বের বিশ্ববিদ্যালয়ে আর ভর্তির জন্য বিবেচিত হবে না। প্রযোজ্য ক্ষেত্রে আবেদনকারীকে নিজ দায়িত্বে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে https://gstadmission.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে University Migration (১৪ ডিসেম্বর দুপুর ১২টা হতে ১৬ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে) সম্পন্ন করতে হবে।

সেক্ষেত্রে কোনো বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হবার প্রয়োজন নেই। মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা আছে সেখানেই থাকবে। ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় বিবরণ যথাক্রমে GST Admission System ও GST Admission Guideline -এ দেওয়া আছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *