প্রকৌশল বিশ্ববিদ্যালয় বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

কিউএস র‍্যাংকিংয়ে আবারো দেশসেরা ঢাবি

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এর তালিকায় দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি। মঙ্গলবার (৮ নভেম্বর) কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং প্রকাশ করে কিউএস কর্তৃপক্ষ। তাতে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে চীনের পাঁচটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তালিকায় প্রথম স্থানও অর্জন করেছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)।

তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫১তম। এছাড়াও তালিকার শীর্ষে ২০০ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বুয়েট। তালিকার বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯৯তম। আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। তাদের অবস্থান ২১৯।

বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি র‍্যাংকিং করার ক্ষেত্রে প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করে থাকে। এরমধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করে র‌্যাংকিং করার ক্ষেত্রে। এবছরের তালিকায় এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে সংস্থাটি।

সংস্থাটি প্রতি বছর কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ ২০০৯ সাল থেকে। সাধারণত তারা প্রতি বছরের নভেম্বর মাসে এ তালিকা প্রকাশ করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *