কলেজ বার্তা

এনটিআরসিএ শূন্য পদের তালিকা যাচাই এখনো চলমান

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিও পদে শিক্ষক নিয়োগের জন্যে শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এই তথ্য যাচাই-বাছাই এর জন্য তিনটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানের  যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত তালিকা ওয়েবসাইটে প্রকাশ করবে এনটিআরসিএ। কিন্তু এখনো দুইটি প্রতিষ্ঠান যাচাই-বাছাইয়ের কাজ শেষ করতে পারেনি তাই চতুর্থ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব হচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত তিনটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। কিন্তু প্রতিবারই সমন্বয়ের অভাবে নানা জটিলতার মধ্যে পড়তে হয়েছে এবার সেই সমন্বয়হীনতা দূর করতেই  তিন প্রতিষ্ঠানকে দিয়ে শূন্য পদের তথ্য যাচাই করা হচ্ছে।

এই তিনটিপ্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর বেসরকারি স্কুল ও কলেজের শূন্য পদের তালিকা যাচাই করার কাজ শুরু করে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের শূন্য পদের তালিকা যাচাই-বাছাই করে। এই তিন প্রতিষ্ঠানের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর শুধু শূন্য পদের তালিকা যাচাই শেষ করেছে। বাকি দুই প্রতিষ্ঠান এখনো শূন্য পদের তালিকা জমা দেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসিএর এক কর্মকর্তা বলেন, ‘কারিগরি শিক্ষা অধিদপ্তর শুধু শূন্য পদের তালিকা যাচাই শেষ করেছে। অন্য দুই প্রতিষ্ঠান এখনো শূন্য পদের তালিকা জমা দেয়নি। আমরা প্রতিদিন অন্য দুই প্রতিষ্ঠানকে বারবার তাগাদা দিচ্ছি। ওই দুই প্রতিষ্ঠান দিচ্ছি দেব করলেও এখনো জমা দিচ্ছে না। এ জন্য আমরা বিপদে পড়েছি। বেশি চাপও দিতে পারছি না। যাচাই শেষ হলে দ্রুতই গণবিজ্ঞপ্তি জারি করা হবে।’

এবিষয়ে বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান বলেন, তালিকা যাচাই-বাছাই করতে দেওয়া হয়েছে। পর্যালোচনা করে শূন্য পদের তালিকা এলেই তা প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *