আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ার ভূমিকম্পে হতাহতের সংখ্যা বাড়ছে

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভাতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৬৮ তে পৌঁছেছে। উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের মধ্যে বেঁচে থাকা ব্যক্তিদের এখনও সন্ধান করছে বলে মঙ্গলবার জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সোমবার পশ্চিম জাভাতে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূকম্পনটির উৎপত্তিস্থল ছিল পশ্চিম জাভার সিয়ানজুর এলাকায়।

দুই দিন ধরে ধ্বংসস্তূপে চাপা পড়া লোকজনকে উদ্ধারে কাজ করছে দেশটির ফায়ার সার্ভিস, স্বেচ্ছাসেবী সংগঠনসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা। দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে অধিকাংশই শিশু।

ভূমিকম্পের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বড় বড় দালান। রাস্তাঘাটের মাটি ধসে গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন এলাকাগুলোতে রাতে উদ্ধার কাজ চালাতে বেগ পেতে হচ্ছে উদ্ধারকর্মীদের।

ভূমিকম্পের সময় আপ্রিজাল মুলাইদি স্কুলের ভেতরে ছিলেন এবং ক্লাসরুম ধসে পড়ায় আটকা পড়েন। ১৪ বছরের ওই কিশোর জানান, তার পা দুটো আটকে গিয়েছিল পরে তাকে তার বন্ধু জুলফিকার বের হতে সহায়তা করেন। কিন্তু জুলফিকারও চাপা পড়ার কারণে পরে তার মৃত্যু হয়

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান সুহারিয়ন্তো সংবাদ সম্মেলনে জানিয়েছেন, মৃতের সংখ্যা বেড়ে ২৬৮ তে পৌঁছেছে। এখনও পর্যন্ত অন্তত ১৫১ জন নিখোঁজ রয়েছেন। ভূমিকম্পে আহত হয়েছেন এক হাজারেরও বেশি মানুষ।

তিনি বলেছেন, ‘আমরা এখনও হতাহতদের অনুসন্ধান এবং সরিয়ে নেওয়ার উপর  মনোযোগ দিচ্ছি। এটাই অগ্রাধিকার। জরুরি উদ্ধার তৎপরতা শেষ হলে আশা করি সবাইকে খুঁজে পাওয়া যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *