ধর্ম

ইজতেমায় ইবাদত-বন্দেগিতে মশগুল মুসল্লিরা

ইবাদত-বন্দেগি, যিকির-আযকার ও দেশ-বিদেশের শীর্ষ আলেমদের বয়ান শুনে টঙ্গীর তুরাগ-তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন অতিবাহিত করেছেন মুসল্লিরা। আজ শনিবার চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন। ফজরের পর মাওলানা ইয়াকুবের (নিজামুদ্দিন) আম বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। তার বয়ান বাংলায় তরজমা করে শোনান মাওলানা ইউসুফ।

ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, আজ সকাল ১০টা থেকে মূল মজমার বয়ান বন্ধ থাকবে। ইজতেমার ময়দানে নামাজের মিম্বারে আজকে মাদ্রাসার ছাত্রদের অনুষ্ঠান হবে। পুরা মজমার ৫০ থেকে ৬০ জনের দল হয়ে আলাদা আলাদা তালিম হবে বেলা ১২টা পর্যন্ত। জোহরের পরে বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোশারফ। আসরের পরে বয়ান করবেন মাওলানা সাদ কান্ধলভীর তৃতীয় ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভী। তার বয়ানের পরপর বিবাহ হবে। মাগরিবের পর বয়ান করবেন মাওলানা আব্দুস সাত্তার।

নিজামুদ্দিন অনুসারীদের এই তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে ইউসুফ বিন সাদ কান্ধলভী।

ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের উদ্দেশ্যে তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় আলেমরা কোরআন-হাদিসের আলোকে ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে বয়ান করেন। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত এ বয়ান চলে। ইজতেমার দ্বিতীয় পর্বে দেশের ৬৪ জেলার মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের পাশাপাশি বিদেশি মুসল্লিরাও অংশ নিচ্ছেন। এর জন্য ইজতেমা ময়দানকে ৮৫টি খিত্তায় ভাগ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *