বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

আজ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী

স্বাধীনতার পর দেশের প্রথম প্রতিষ্ঠিত সরকারী বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। ১৯৭৯ সালের ২২ নভেম্বর কুষ্টিয়া-ঝিনাইদহের শান্তিডাঙ্গা-দুলালপুরে যাত্রা শুরু হয় বিশ্ববিদ্যালয়টির। নানা আয়োজন ও উৎসবমুখর পরিবেশে দিনটি পালন করবে বিশ্ববিদ্যালয়।নেওয়া হয়েছে নানা পরিকল্পনা।

১৯৮৬ সালের ২৮ জুন মাসে দুটি অনুষদের চারটি বিভাগে ৩০০ শিক্ষার্থী নিয়ে একাডেমিক কার্যক্রম শুরু হয় প্রতিষ্ঠানটির। বর্তমানে ৮টি অনুষদের ৩৬টি বিভাগে ১৩ হাজার ৪৬৮ শিক্ষার্থী অধ্যয়ন করছেন। এ র মধ্যে ছাত্র ৮ হাজার ৭৬৩ এবং ছাত্রী ৪ হাজার ৭০৫ জন।

এছাড়া ৪০৩ জন শিক্ষক, ৪৯৪ জন কর্মকর্তা, ১৩২ জন সহায়ক কর্মচারী এবং ১৫৮ জন সাধারণ কর্মচারী রয়েছে। শিক্ষার্থীদের আবাসন নিশ্চিতে ৮টি আবাসিক হল (৫টি ছাত্র হল ও ৩ টি ছাত্রী হল) রয়েছে। এছাড়া আরো দুটি দশতলা হলের কাজ চলমান রয়েছে।

এ পর্যন্ত ৫৯৯ জনকে পিএইচ.ডি এবং ৭৫৮ জনকে এম.ফিল ডিগ্রি প্রদান করেছে। বর্তমানে ২৫০ জন পিএইচ.ডি এবং ৯৫ জন এম.ফিল গবেষণায় নিয়োজিত রয়েছেন। এ পর্যন্ত ৪টি সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের জন্য পরিবহন পুলে গাড়ি রয়েছে ৪৯টি।

তবে অনেক অর্জনের মধ্যেও রয়েছে কিছু সংকট। তার মধ্যে শিক্ষার্থীদের আবাসন সংকট ও যাতায়াত ব্যবস্হার সংকট প্রচুর। তবে সমস্ত সংকট কাটিয়ে উন্নতমানের বিশ্ববিদ্যালয় তৈরী করে দেশ ও জাতি গঠনে মেধাবী শিক্ষার্থী বিনির্মাণে কাজ করতে চায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *