কলেজ বার্তা

আগে থেকে এমপিও পদে নিয়োগপ্রাপ্তদের নীতিমালা স্থগিত করলো শিক্ষা মন্ত্রনালয়

ইনডেক্সধারী (আগে থেকে এমপিও পদে নিয়োগপ্রাপ্ত) শিক্ষকদের নিয়োগ নীতিমালা সাময়িকভাবে স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত ও শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক স্বাক্ষরিত একটি পরিপত্রে বলা হয়, ২০১৫ সালে শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত পরিপত্রের ৭ নং ধারাটি সাময়িকভাবে স্থগিত করা হলো।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বদলীর বিষয়টি এমপিও নীতিমালায় উল্লেখ থাকলেও তাদের বদলীর কোনো ব্যবস্থা নেই। তবে বিভিন্ন সময় শিক্ষক নিয়োগের লক্ষ্যে জারি করা গণবিজ্ঞপ্তি পেয়েছেন ইনডেক্সধারীরা। আবেদনের পর মেধার ভিত্তিতে তাদের নিয়োগের সুপারিশ করা হয়। শিক্ষক নিয়োগ নীতিমালার ৭ নম্বর ধারায় বিষয়টি উল্লেখ রয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের নীতিমালাটি জারি করা হয় ২০১৫ সালের ৩০ ডিসেম্বর। নীতিমালার ৭ নম্বর ধারায় বলা হয়েছে, ‘‘কর্মরত কোন শিক্ষক যদি অন্য কোনো প্রতিষ্ঠানে নিয়োগ পেতে আবেদন করেন তবে তাকেও অপরাপর আবেদনকারীদের একইরূপ মেধাক্রমের ভিত্তিতে নিয়োগের জন্য বিবেচনা করা হবে।’’

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান বলেন, ইনডেক্সধারী শিক্ষকদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে শিক্ষা মন্ত্রণালয়। তারা যে সিদ্ধান্ত দেবে আমরা সেটি বাস্তবায়ন করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *