বিজ্ঞান ও প্রযুক্তি

আইটি বিপ্লবের সুবিধা পেতে নন-আইটি ব্যাকগ্রাউন্ডের ডিগ্রিধারীরা

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশন ওয়াক্‌ফ (আইএসডিবি-বিআইএসইডব্লিউ ) বাংলাদেশ সরকার এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরবের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান। তথ্যপ্রযুক্তি এবং কারিগরি শিক্ষা খাতে বাংলাদেশের যুবসমাজের কর্মসংস্থানের লক্ষ্যে আইএসডিবি-বিআইএসইডব্লিউ নিজস্ব অর্থায়নে কর্মমুখী শিক্ষা ও বিভিন্ন প্রকল্প প্রণয়ন, অর্থায়ন এবং বাস্তবায়ন করে থাকে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) কর্তৃক প্রকাশিত ২০২১ সালের ডেটা অনুসারে, বাংলাদেশে ৪ হাজার ৫০০ বেশি software এবং IT-Enabled কোম্পানি নিবন্ধিত রয়েছে, যেখানে ৩ লাখের বেশি আইসিটি পেশাদার কর্মরত আছেন। বাংলাদেশে টেলিকম ব্যতীত আইসিটি বাজারের আকার আনুমানিক ১ দশমিক ৫৪ বিলিয়ন মার্কিন ডলার (প্রায়)। দেশের দ্রুত বিকাশমান আইটি সেক্টর অত্যন্ত উচ্চহারে কর্মসংস্থান সৃষ্টি করছে। কিন্তু এই দ্রুত বিকাশমান আইটি সেক্টর থেকে নন-আইটি ব্যাকগ্রাউন্ডযুক্ত স্নাতকধারীরা কীভাবে সুবিধা পেতে পারেন?

এই প্রেক্ষাপটে, আইএসডিবি-বিআইএসইডব্লিউ আইটি স্কলারশিপ প্রোগ্রাম নন-আইটি ব্যাকগ্রাউন্ডের স্নাতকধারীদের জন্য সম্পূর্ণ বিনা মূল্যে আইটি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উল্লেখ্য, আইটি সেক্টরে নিয়োগকর্তারা শুধু বিশেষ কিছু টেকনোলজির দক্ষ প্রার্থীদের খোঁজেন।

অন্যদিকে, প্রাথমিক পর্যায়ের চাকরির আবেদনকারীদের জন্য চ্যালেঞ্জ হলো নিয়োগকর্তাদের দ্বারা নির্ধারিত বিভিন্ন ধরনের দক্ষতার সংমিশ্রণ অনুযায়ী নিজেদের তৈরি করা। আইএসডিবি-বিআইএসইডব্লিউ আইটি স্কলারশিপ প্রোগ্রাম তথ্যপ্রযুক্তি শিল্পের বিভিন্ন সেক্টরের চাকরির বাজার সার্ভে করে তদনুযায়ী কোর্সগুলো ডিজাইন করে। প্রশিক্ষণ প্রোগ্রামের ট্র্যাকগুলোতে চাকরিপ্রাপ্তির হার ৯০ শতাংশের বেশি, যা এই প্রোগ্রামের মান মূল্যায়ন এবং সাফল্যের চূড়ান্ত সূচক।

এই স্কলারশিপ প্রোগ্রামের কোর্সগুলো এমনভাবে ডিজাইন করা যে যেকোনো ব্যাকগ্রাউন্ডের ডিগ্রিধারীরা আইটি সেক্টরে তাঁদের ক্যারিয়ার পরিবর্তন করতে পারেন। আইটি স্কলারশিপ প্রোগ্রামটি ২০০৩ সাল থেকে কার্যক্রম শুরু করে এবং এখন পর্যন্ত ১৬ হাজার ৩২ জন আইটি প্রফেশনাল তৈরি করেছে, যাঁরা দেশে–বিদেশের ২ হাজার ৯৩৭ জন প্রতিষ্ঠানে নিযুক্ত রয়েছেন। এই প্রোগ্রাম স্নাতক/সমমান ডিগ্রিধারী এবং পলিটেকনিক থেকে ৪ বছরের ডিপ্লোমাধারী প্রার্থীদের বৃত্তি প্রদান করে।

উল্লেখ্য, বাংলাদেশের শিক্ষার্থীরা স্নাতক পর্যায়ে তাঁদের পছন্দমতো বিষয় বেছে নিতে পারেন না। এই শিক্ষার্থীরা কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের ক্ষেত্রে একটি একাডেমিক বিষয় বেছে নিতে বাধ্য হন, যা অনেক ক্ষেত্রে তাঁদের আগ্রহ বা কর্মজীবনের লক্ষ্য পূরণ করে না।

ক্রমবর্ধমান আইটি শিল্পে ক্যারিয়ার পরিবর্তনে আগ্রহী স্নাতক/ সমমানের ডিগ্রিধারীদের জন্য আইএসডিবি-বিআইএসইডব্লিউ ডিজাইন করা কোর্সগুলোকে নিম্নে উল্লিখিত তিনটি ট্র্যাকে শ্রেণিবদ্ধ করা হয়েছে:

  • ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোগ্রামিং
  • নেটওয়ার্কিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন
  • আইটি এনেবল্ড সার্ভিসেস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *